Nawa Bihan Members

“নাওয়া বিহান” আদিবাসী পড়ুয়াদের ভবিষ্যৎ গঠনের কাণ্ডারি ।

খবর বিবিধ

আদিবাসী সমাজের পড়ুয়াদের দরিদ্র, অশিক্ষাকে জয় করার উদ্যম ইচ্ছাকে “নাওয়া বিহান” এর মত সংগঠন নুতুন দিশা দেখাচ্ছে । ২০১৬ সালে শক্তি বরা ,জোসেফ ইন্দোয়ার ,বিদ্যুৎ খালকো এর মত আতি সাধারন দরিদ্র পরিবার থেকে উঠে আসা বিভিন্ন পেশায় যুক্ত ব্যাক্তিরা আদিবাসী সমাজ বলয়ের উঠতি ছেলে মেয়েদের জন্য এই সংগঠন টি তৈরি করেন । নাওয়া বিহান যার বাংলায় অর্থ দাড়াই নুতুন আলো । শক্তি বাবু যিনি এখন WBCS(Exe.) আধিকারিক হিসেবে কলকাতায় কর্মরত, শক্তি বাবুর মত অন্যান্য সদস্য রাও নিজেদের উদ্যম প্রচেষ্টায় নিজ নিজ জায়গায় প্রতিষ্ঠিত হয়েছেন ।
নাওয়া বিহান সংগঠন দ্বারা মূলত মাধ্যামিক পাস করার পর কোন শাখায় পড়লে কোন পেশায় যাওয়ার সুবিধা বা কলেজ জীবনে কোন বিষয় নিলে সুবিধা হবে সেইসব বিষয় নিয়ে অ্যাকাডেমিক কাউন্সিলিং ও কেরিয়ার গাইড্যান্সের ব্যবস্থা করেছে সংগঠনটি । আগামীতে নাগরাকাটা ,ফালাকাটা , বাগডোগরায় এই ধরনের কর্মসূচি পালন করবে সংগঠন টি।
আলিপুরদুয়ার জেলার বীরপাড়া, হাসিমারা, মুথুরা চা বাগান,মুজনাই চা বাগান,জলাপাইগুড়ির মেটেলি সহ বিভিন্ন জায়গায় এই ধরনের কর্মসূচি পালন করছে এই সংগঠন টি ।
এই সংগঠনের বিভিন্ন সভায় পড়ুয়ারা সরাসরি তাদের প্রশ্নের উত্তর জেনে নিচ্ছে সংগঠনের সদস্যদের দ্বারা । নাওয়া বিহানের এই রকম প্রচেষ্টা আদিবাসী সমাজের পিছিয়ে পরা ছাত্র ছাত্রী দের আগামীকালের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে ভীষণ কাজে লাগবে নিঃসন্দেহে । 

সৌজন্যে- উ বঃ সংবাদ
40Shares

Leave a Reply

Your email address will not be published.