বিনিতা সরেন মাউন্ট এভারেস্ট পৌঁছানো প্রথম সাঁওতালী মেয়ে

খেলা তথ্য

পৃথিবীর সবচেয়ে উচ্চ পর্বতমালা মাউন্ট এভারেস্ট যার উচ্চতা ৮৮৪৮ মিটার ১৯৫৩ সালে নেপালের পর্বতারোহী তেনজিং নোরগে এবং অস্ট্রেলিয়ার এডমন হিলারি প্রথম পা রেখেছিলেন ।

২০১২ সালে সাঁওতাল সমাজের মেয়ে বিনিতা সরেন প্রথম সাঁওতালী মেয়ে হিসেবে বা হয়ত পুরো আদিবাসী সমাজের প্রথম মেয়ে হিসেবে ২৬ মে ২০১২ সালে সকাল ৬ টা ৫০ মিনিটে  পৃথিবীর সবচেয়ে উচ্চ পর্বতমালা এভারেস্টে ভারতের পতাকা উত্তোলন করে নিজের নাম এবং পুরো আদিবাসী সমাজের নাম স্বর্ণাক্ষরে লিখিয়ে রাখলেন ।

যারা এভারেস্ট আভিযান করেন তাদের সামনে দুটো রাস্তা থাকে একটি  অপেক্ষাকৃত  সহজ আর একটি কঠিন , বিনিতা এবং তার সঙ্গীরা কঠিন রাস্তা দিয়েই আভিযান শুরু করে ,এতেই বোঝা  তাদের মধ্যে দৃঢ়তা কতখানি ছিল যে কঠিন রাস্তা দিয়েই আভিযান সম্পূর্ণ করবে ,সত্যি কুর্নিশ জানানোর বিষয় ।

এই রোমাঞ্চকর যাত্রায় বিনিতার সাথে সঙ্গী ছিলেন মেঘলাল মাহাত এবং রাজেন্দ্র সিংপাল।

বিনিতা সরেন ঝাড়খণ্ডের সরাইকেলা খাঁড়সাওয়াল জেলার কেশবসরা গ্রামের বাসিন্দা । তিনি  পর্বতারোহী হওয়ার জন্য বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ নিয়েছিলেন ,প্রথমেই  Basic and Advance mountaineering Course A Grade পেয়ে প্রশিক্ষণ শেষ করেন এবং ২০০৪ সালে দার্জিলিং অবস্থিত HIMALAYAN MOUNTAINEEING INSTITUTE (HMI) –এ থেকে দ্বিতীয়  সাঁওতালী মেয়ে হিসেবে উত্তীর্ণ হন । আনিতা সরেন  একই গ্রামের মেয়ে যিনি প্রথম সাঁওতালী মেয়ে হিসেবে এই কোর্স  টি সম্পূর্ণ করেন ,এছাড়াও বেসিক কোর্স ২০০৫ সালে NEHRU INSTITUTE OF MOUNTAINEERING  থেকে সম্পূর্ণ করেন ।বিনিতা সরেন এর মত একটি সামান্য কৃষকের মেয়ে এভারেস্ট উচ্চতা জয় করেছে

এটা  পুরো সাঁওতাল সমাজের গর্বের বিষয়ভবিষ্যতে ও আমরা আরও বিনিতা সরেন কে দেখতে চাই যারা এভারেস্ট উচ্চতায় পৌঁছে আমদের সমাজের মুখ উজ্জ্বল করবে।

Source-Wikipedia,Focus magazine.in
Picture credit-Telegraph indian.in,focusmagazine.in

43Shares

2 thoughts on “বিনিতা সরেন মাউন্ট এভারেস্ট পৌঁছানো প্রথম সাঁওতালী মেয়ে

Leave a Reply

Your email address will not be published.